,

এনআইডির দায়িত্ব যাচ্ছে স্বরাষ্ট্রে আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

সময় ডেস্ক : জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা নির্বাচন কমিশনের (ইসি) কাছ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কাছে দিতে ‘জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন ২০২৩’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার প্রধানমন্ত্রী কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, জাতীয় পরিচয়পত্রের দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কাছে ন্যাস্ত করে আইনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। এর ফলে জাতিয় পরচয় পত্র দেওয়ার ক্ষমতা হারাল নির্বাচন কমিশন (ইসি)। তারা শুধু ১৮ বছর হলে ভোটার আইডি সরবার করবে। প্রত্যেক নাগরিককে একটি স্বতন্ত্র পরিচয়পত্র দেওয়া হবে। এনআইডির বা জাতীয় পরিচয় পত্রের দায়িত্ব দেওয়া হলো স্বরাষ্ট্রমণালয়ের সুরক্ষা সেবা বিভাগকে।
তিনি বলেন, জন্মের সময় প্রতিটি শিশুকে নতুন আইডি নম্বর দেওয়া হবে এবং এটিই তাদের এনআইডি নম্বর হবে। এনআইডি দেওয়ার জন্য নবজাতকের আঙুলের ছাপ ও আইরিস স্ক্যান করা হবে এবং সেগুলো সময়ে সময়ে আপডেট করা হবে।’
বর্তমানে স্থানীয় সরকার বিভাগের অধীনে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় জন্ম ও মৃত্যু নিবন্ধন এবং জন্ম ও মৃত্যু সনদ দিয়ে থাকে।


     এই বিভাগের আরো খবর